Al-Hera Multimedia

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট : সম্ভাবনাময় ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

ওয়ার্ডপ্রেস বর্তমান পৃথিবীতে বহুল ব্যবহৃত এবং অপ্রতিদ্বন্দী কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। ওয়ার্ডপ্রেস ব্যবহার করে খুব সহজেই একটি ওয়েবসাইট তৈরী করা যায় কোন রকম প্রোগ্রামিং জ্ঞান ছাড়াই।

এ কারণেই ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তা এত বেশি। সারা বিশ্বজুড়ে ওয়ার্ডপ্রেস ব্যবহারের মাধ্যমে অসংখ্য ওয়েবসাইট তৈরী হচ্ছে। ফলে প্রতিনিয়ত বেড়েই চলেছে ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা। সুতরাং ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টের মাধ্যমেই আপনি গড়ে তুলতে পারেন আপনার সফল ফ্রিল্যান্সিং ক্যারিয়ার।

 

ওয়ার্ডপ্রেসের জনপ্রিয়তার কারণ

ওয়েবসাইট তৈরীর ক্ষেত্রে যে কারও চাওয়া থাকে সে যেন তার সাইটের কনটেন্ট সহজে ম্যানেজ করতে পারে। কিন্তু এজন্য প্রয়োজন কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। কিন্তু কনটেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম বা সিএমএস তৈরী করা বেশ সময়সাপেক্ষ এবং ব্যয়বহুল। এজন্য সবার পছন্দ রেডিমেড কোন সিএমএস ব্যবহার করা। আর এক্ষেত্রে ওয়ার্ডপ্রেস যেকোন সিএমএস-এর তুলনায় বেশ এগিয়ে রয়েছে। কারন এটির রয়েছে সহজবোধ্য এবং ব্যবহারকারী বান্ধব ফিচার। তাছাড়া খুব সহজেই যেকোন ফিচার যোগ করতে পারার সুবিধা এবং সার্চ ইঞ্জিন বান্ধব স্ট্রাকচার। ওয়ার্ডপ্রেস প্রথমে যাত্রা শুরু করেছিল ব্লগিং প্ল্যাটফর্ম হিসাবে। কিন্তু পরবর্তীতে এটির সাহায্যে ই-কমার্স সাইট, পোর্টফোলিও, সংবাদপত্র ইত্যাদি বিভিন্ন সাইট তৈরীতে এটির ব্যবহার শুরু হয়।

ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীর সংখ্যা

অনলাইনে রয়েছে অসংখ্য ওয়েবসাইট। তন্মধ্যে সবচেয়ে জনপ্রিয় যে ১০ লাখ ওয়েবসাইট রয়েছে তার শতকরা ১৬.৭ ভাগ ওয়েবসাইট তৈরী করা হয়েছে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে। শুধু এখানেই শেষ নয়; যেসব ওয়েবসাইট সিএমএস দিয়ে তৈরী করা হয়েছে তার শতকরা ৫৫.১ ভাগ ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী। ওয়ার্ডপ্রেস যে কতটা জনপ্রিয় সেটি নিচের এক সমীক্ষা থেকে প্রমাণিত হয়। কারণ ঐ সমীক্ষা অনুসারে প্রতিদিন ১ লক্ষ ওয়ার্ডপ্রেস ইনস্টল করা হয়ে থাকে। যতই দিন এগোচ্ছে ততই ওয়ার্ডপ্রেসের ব্যবহার বাড়ছে। যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক টাইমস পত্রিকার সাইট তৈরী করা হয়েছে ওয়ার্ডপ্রেস ব্যবহারে মাধ্যম্। এছাড়া বিভিন্ন সোশ্যাল মিডিয়া সাইট, ই-কমার্স ইত্যাদি ওয়ার্ডপ্রেসের মাধ্যমে তৈরী করা হয়।

 

ওয়ার্ডপ্রেস থিম

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট মূলত ওয়ার্ডপ্রেস থিম বা টেমপ্লেট তৈরী করা। ওয়ার্ডপ্রেস থিম তৈরী করা মূলত কিছু পিএইচপি, জাভাস্ক্রিপ্ট ইত্যাদি ফাইলের সমষ্টি। ওয়ার্ডপ্রেস দিয়ে তৈরী অসংখ্য সাইট রয়েছে ওয়ার্ডপ্রেস থিম ডিরেক্টরীতে। কোন প্রতিষ্ঠান যদি তাদের ওয়েবসাইট তৈরী করতে চায় তাহলে তারা এখান থেকে যেকোন থিম বাছাই করে নিতে পারে। এখানে রয়েছে অসংখ্য প্রিমিয়াম থিম যেখান থেকে ব্যবহারকারী তার পছন্দমতো কোন একটি ওয়ার্ডপ্রেস থিম ক্রয় করে নিতে পারে। এবং এরপর এটি তার পছন্দ অনুযায়ী কাস্টোমাইজ করে নিতে পারে। এছাড়াও রয়েছে অসংখ্য ফ্রি ওয়ার্ডপ্রেস থিম যেখান থেকেও ব্যবহারকারী তার ওয়েবসাইটের জন্য থিম সংগ্রহ করে নিতে পারে।

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্টের চাহিদা

ওয়ার্ডপ্রেস থিম ডেভেলপমেন্ট এবং ডেভেলপারদের চাহিদা ক্রমান্বয় বৃদ্ধি পাচ্ছে। প্রত্যেকদিন চাহিদার সঙ্গে পাল্লা দিয়ে অসংখ্য ওয়ার্ডপ্রেস থিম তৈরী করা হচ্ছে। একটি পরিসংখ্যানে দেখা যায় ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের মধ্যে শতকরা ৩৫ ভাগ প্রিমিয়াম থিম ব্যবহার করে বা কাস্টোমাইজ থিম ব্যবহার করে। ভালো মানের প্রিমিয়াম থিম তৈরী করতে পারলে অবশ্যই সেটি অনেকবার বিক্রয় করা সম্ভব। প্রত্যেকদিন প্রায় ১ লাখ নতুন ওয়েবসাইট তৈরী করা হচ্ছে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে। সুতরাং এদের মধ্যে ৩৫ ভাগ ব্যবহারকারী ওয়ার্ডপ্রেস থিম ব্যবহার করে তাহলে প্রতিদিন ৩৫ হাজার ওয়ার্ডপ্রেস ক্রেতা তৈরী হচ্ছে। শুধু সেটিই নয় বরং ওয়ার্ডপ্রেস সাইট কাস্টোমাইজেশনের জন্য অনলাইন মার্কেটপ্লেসগুলিতে প্রচুর কাজ জমা পড়ছে। সুতরাং ওয়ার্ডপ্রেস ডেভেলপারদের চাহিদা যে গগণচুম্বী সেটি সহজেই অনুমেয়।

  

ওয়ার্ডপ্রেস ডেভেলপারের আয়ের ক্ষেত্র এবং পরিমাণ

প্রতিনিয়ত ওয়ার্ডপ্রেস ব্যবহার করে তৈরী হচ্ছে অসংখ্য ওয়েবসাইট। তাই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলিতে রয়েছে অনেক কাজের চাহিদা। একজন ফ্রিল্যান্সার প্রতি ঘন্টায় ১০ থেকে ১২ ডলার রেটে কাজ শুরু করতে পারে। তবে সময়ের সাথে সাথে সে যদি সফলতার সঙ্গে কাজ করতে পারে তাহলে সে তার রেট ভবিষ্যতে আরো বাড়িয়ে নিতে পারবে। একজন অভিজ্ঞ ওয়ার্ডপ্রেস ডেভেলপার ঘন্টায় ৮০ থেকে ১০০ ডলার রেটেও কাজ করতে পারে। প্রত্যেকদিন যদি কোন ডেভেলপার দিনে ৮ ঘন্টা কাজ করে তাহলেও তার আয় কোথায় গিয়ে দাড়ায সেটি সহজেই অনুমেয়।

এছাড়াও ওয়ার্ডপ্রেস ডেভেলপার নিজে একটি থিম তৈরী করে সেটিকে বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে বিক্রি করতে পারে। যেমন আপনি কোন ওয়ার্ডপ্রেস টেমপ্লেট তৈরী করে সেটি থিমফরেস্ট মার্কেটপ্লেসে বিক্রয় করতে পারেন। যেমন থিমফরেস্টে একটি নেইবারহুড নামে একটি ই-কমার্স টেমপ্লেট এ পর্যন্ত ১৬৪৪ বার বিক্রি হয়েছে। থিমটির মূল্য ৬০ ডলার। সুতরাং এ টেমপ্লেটটির ডেভেলপার এ পর্যন্ত প্রায় ৯৮৬৪০ ডলার বা প্রায় ৭৯ লক্ষ টাকা আয় করেছেন এই একটি থিম থেকে। আর সামনে এটি যত বিক্রি হবে আয়ও তত বাড়তে থাকবে।

কিভাবে শিখবেন ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট

ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট শিখতে হলে আপনাকে এইচটিএমএল, সিএসএস, জাভাস্ক্রিপ্ট, পিএইচপি ইত্যাদি শিখতে হবে। তবে যদি কাস্টোমাইজেশনের কাজ করতে চান তাহলে এইচটিএমএল এবং সিএসএস জানা থাকলেই হবে। এগুলি শেখার জন্য অনলাইনে রয়েছে প্রচুর টিউটোরিয়াল ও রিসোর্স। এ ছাড়া, আল-হেরা মাল্টিমিডিয়া প্রকাশিত ওয়েব ডিজাইন প্যাকেজ ও ওয়ার্ডপ্রেস থিম ডেভলপমেন্ট এর বাংলা টিউটোরিয়াল সংগ্রহ করতে পারেন।

সুতরাং বন্ধুগণ আর দেরি কেন। ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্টের কাজ শিখুন এবং গড়ে তুলুন সাফল্যমন্ডিত ক্যারিয়ার।

 

You are here: Home Using Joomla! Using Extensions Components Content Component Article Categories ওয়ার্ডপ্রেস ডেভেলপমেন্ট : সম্ভাবনাময় ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

Customer satisfaction is our main objectives.