Al-Hera Multimedia

ইল্যান্স মার্কেটপ্লেস-এ কাজ পাওয়ার কয়েকটি ভালো উপায়

সুপ্রিয় পাঠকবৃন্দ আসসালা মু আলাইকুম। আপনারা কেমন আছেন? আশা করি সকলেই আল্লাহর রহমতে ভালোই আছেন। আমরা জানি যে ওডেক্স, ফ্রিল্যান্সার ডট কমের মতো ইল্যান্সও একটি অন্যতম জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস।

আর আজ আমি আপনাদের সামনে এই ইল্যান্স মার্কেটপ্লেসে কিভাবে খুব সহজেই কাজ পাওয়া যায় সে বিষয় সম্পর্কিত কয়েকটি ভালো উপায় আপনাদের সাথে শেয়ার করবো। তবে আসুন একে একে পরিচিত হয়ে নেই উপায়গুলো সম্পর্কে।

১. প্রথমেই ‍সুন্দর ভাবে আপনার কাজের অভিজ্ঞতা দিয়ে আপনার প্রোফাইল তৈরী করুনঃ

ক্লায়েন্টের কাছে সবচেয়ে উল্লেখযোগ্য যে বিষয় সেটি হচ্ছে সে যাকে তার কাজের দায়িত্ব দিচ্ছে সে কি ভালোভাবে তার কাজ নির্দ্দিষ্ট সময়ের মধ্যে করে দিতে পারবে কিনা সে বিষয়টি নিশ্চিত হওয়া। আর তাই আপনি কাজের যোগ্য কিনা সে বিষয়টি নিশ্চিত করার জন্য আপনার প্রোফাইল সুন্দরভাবে আপনার কাজের অভিজ্ঞতার বর্ননা দিয়ে দিয়ে তৈরী করুন। অর্থাৎ আপনার পূর্বের কাজের অভিজ্ঞতার বর্ননা দিয়ে প্রমান করুন যে অন্যান্য প্রতিযোগীদের মধ্যে আপনি অধিক যোগ্যতাসম্পন্ন। তাই আপনার অর্জিত সফলতাগুলো যেমনঃ সাবেক ক্লায়েন্টের কাজের বিস্তারিত, পুরষ্কার, আপনার অভিজ্ঞতা, কাজ থেকে পাওয়া শিক্ষা,  প্রশংসাপত্র বা বিখ্যাত কোন পত্রিকায় আপনার লেখা আর্টিকেল প্রকাশিত হয়ে থাকলে তা বা আপনার  ডিজাইনকৃত ওয়েবসাইটের জনপ্রিয়তা ইত্যাদি উল্লেথ করুন।

 ২. আপনার যোগ্যতার প্রমান হিসেবে অংশগ্রহনকৃত নানা ধরনের মার্কেটপ্লেস গুলোতে স্কিল টেস্ট দিনঃ

যত বেশি সম্ভব স্কিল টেস্ট দিন কারন এক প্রতিবেদনে দেখা গেছে যে যাদের স্কিল টেস্টের রেজাল্ট ভালো ক্লায়েন্ট কাজ দেয়ার ক্ষেত্রে তাদেরকে অনেক বেশি পছন্দ করে থাকে। আপনারা প্রফশনাল স্কিল টেস্টের পাশাপাশি ইংরেজী ভাষার উপর দক্ষতা প্রমানের জন্য ইংরেজী বিষয়ে অনেক রকম টেস্ট আছে সেগুলোতে অংশ নিন।

 ৩. আপনি গ্রুপে জয়েন করতে পারেনঃ

আপনি যদি ইল্যান্স গ্রুপে যোগদান করে থাকেন তাহলে আপনার পেশাগত কাজ করার দক্ষতা বিভিন্ন পৃষ্ঠপোষক কোম্পানী যেমন- এডোবি ফটোশপ, মাইক্রোসফট এদের দ্বারা স্বীকৃত হতে পারে তাছাড়া গ্রুপে আপনার প্রোফাইল শো করলে বায়ারদের আপনাকে খুজে নিতেও এটি আপনাকে নানা ভাবে সাহায্য করবে।

 ৪. ক্লায়েন্ট এর কাজের বিস্তারিত ভালো ভাবে দেখে তার জন্য একটি ভালো প্রোপোজাল তৈরী করুনঃ

ক্লায়েন্ট এর কাছ থেকে কাজ পেতে হলে আপনাকে তার চোখে কাজের যোগ্য হিসেবে নিজেকে পরিচিত করাতে হবে। তাই আপনার এ ধরনের কাজ করার উদাহরন বা নমুনা এবং আপনার এ ধরনের কাজ করতে কতদিন সময় লাগতে পারে ইত্যাদি বিষয়গুলো ভালো ভাবে তুলে ধরে একটি ভালো প্রোপোজাল তৈরি করুন। আপনার প্রোপোজালটি আপনার নিজস্ব কথা দিয়ে না সাজিয়ে ক্লায়েন্টের সমস্যা এবং তার সমাধানের উপায় হিসেবে আপনার পরিকল্পনা দিয়ে সাজান। যদি আপনি তা করতে পারেন তবে পরবর্তী পদক্ষেপ হিসেবে ক্লায়েন্ট আপনার প্রোফাইল দেখতে আসবে এবং আপনাকে যোগ্য মনে হলে তার কাজের জন্য মনোনিত করবে।

 ৫. কাজ করার জন্য খুব দ্রুত উদ্যোগী হোনঃ

আপনার মনের মতো বা আপনি যে ধরনের কাজ করতে চাচ্ছেন সে ধরনের কাজ আপনার চোখে পড়লে খুব দ্রুত উদ্যোগী হয়ে কাজ করার জন্য প্রোপোজাল তৈরী করে কাজের জন্য বিড করুন।মনে রাখবেন আপনি যত দ্রুত রেসপন্স করবেন আপনার প্রোপোজালটি ক্লায়েন্টের চোখে পড়ার সম্ভাবনা ততই বেশি।তাছাড়া যদি ক্লায়েন্ট আপনাকে ইন্টারভিউ এর জন্য মনোনিত করে তবে তাতে সময় মতো সাড়া দিন এবং তার সাথে সৌজন্যতা বজায় রেখে তার প্রশ্নের উত্তর দেয়ার চেষ্টা করুন।

 ৬. ক্লায়েন্ট এর সাথে যোগাযোগ রক্ষা করে চলুনঃ

ভালো ভাবে কাজ করতে হলে ক্লায়েন্ট এর সাথে সকল সময় যোগাযোগ রক্ষা করে চলুন এবং কাজ সম্পর্কিত কোন সমস্যা হলে ক্লায়েন্ট এর সাথে খোলামেলা ভাবে আলোচনা করে তার সমাধান করুন বা কোন বিষয় নিয়ে আপনার কোন প্রশ্ন থাকলে তার সাথে আলোচনা করে তার সমাধান করুন।

 ৭. সঠিত সময়ে ক্লায়েন্ট এর কাজ ভালো ভাবে বুঝিয়ে দিয়ে ভালো ফিডব্যাক সংগ্রহ করুনঃ

মনে রাখবেন ভালো ফিডবেক পরবর্তীতে অন্যান্য ক্লায়েন্ট এর নিকট থেকে কাজ পাওয়ার ক্ষেত্রে ভালো ভূমিকা রাখে তাই ক্লায়েন্টের সাথে ভদ্র আচরণ করে তার কাজ সময় মতো বুঝিয়ে দিয়ে তার নিকট থেকে ভালো ফিডব্যাক সংগ্রহ করুন।

 

সকলকে ধন্যবাদ এবং আপনারদের ভবিষ্যত জীবনের জন্য অনেক অনেক শুভ কামনা। আল্লাহ হাফেজ।

 

মো: আরিফুল হক (সোহেল)

 

 

 

 

 

 

 

 

You are here: Home Using Joomla! Using Extensions Components Content Component Article Categories ইল্যান্স মার্কেটপ্লেস-এ কাজ পাওয়ার কয়েকটি ভালো উপায়

Customer satisfaction is our main objectives.