Al-Hera Multimedia

ফাইভার, নুতন ফ্রিল্যান্সারদের জন্য বেষ্ট অনলাইন মার্কেটপ্লেস, কেন?

অনলাইন মার্কেটপ্লেস হিসাবে আমরা ওডেস্ক, ইল্যান্স, ফ্রিল্যান্সার ইত্যাদি নামগুলোর সাথেই বেশি পরিচিত। এসব মার্কেটপ্লেসে বায়ার জব পোষ্ট করে, ফ্রিল্যান্সাররা বিড/আবেদন করে। এসব সাইটে নুতন ফ্রিল্যান্সারদের বেশ প্রতিযোগিতার মুখোমুখি হতে হয়। এক্ষেত্রে প্রাথমিকভাবে সহজে কাজ পাওয়ার জন্য নুতন ফ্রিল্যান্সারদের জন্য ভিন্ন ধারার বেষ্ট অনলাইন মার্কেটপ্লেস www.fiverr.com.

  ইতিমধ্যেই এ সাইটের  জনপ্রিয়তা ওডেস্ক/ইল্যান্সকে ছুঁই ছুঁই করছে। যেহেতু বায়ার নয়, বড়ং ফ্রিল্যান্সাররাই কাজের অফার পোষ্ট করে এবং বায়ার উক্ত অফার কিনে নেয়, প্রতিটি অফার বা গিগ (এখানে প্রতিটি কাজকে গিগ বলা হয়) এর মূল্য মাত্র ৫ ডলার হওয়ায় গিগগুলো দ্রুত সেল হতে থাকে। এজন্য দেখা যায়, অনেকে ওডেস্ক/ইল্যান্সে সুবিধা করতে পারছেন না, কিন্তু ফাইভার থেকে ভাল আর্ন করছেন।

কেন নুতন ফ্রিল্যান্সারদের জন্য ফাইভার বেষ্ট?

১. নুতন ফ্রিল্যান্সাররা অনেক সময় কাজে হাইলি স্কিলড হওয়া সত্বেও বিভিন্ন টেকনিক্যাল কারনে ওডেস্ক/ইল্যান্সে কাজ হারাতে পাড়েন। (অভিজ্ঞ ফ্রিল্যান্সাররা উক্ত টেকনিক্যাল সমস্যাগুলো ওভারকাম করতে পারে) এজন্য ফাইভারে যেহেতু একজন ফ্রিল্যান্সার নিজেই কাজের অফার/গিগ পোষ্ট করেন, ফলে সহজে কাজ পেতে পারেন।
অনেকে প্রশ্ন করতে পারেন, একটি কাজ করে মাত্র ৫ ডলার! আসলে হিসাবটা এমন নয়, এখানে কাজগুলো মূলতঃ ছোট ছোট ও সহজ এবং একটি অফার/গিগ শত সহশ্রবার বিক্রি হয়ে থাকে; ধরুন, আপনি ফটোশপে করা একটি ব্যানার ডিজাইন এর গিগ অফার করলেন, যদি এটি ৫০০ বার বিক্রি হয় তবে (৫০০X৪) ২০০০ ডলার আয় হবে একটি মাত্র গিগ অফার থেকে। ফাইভারে যারা প্রফেশনালি কাজ করে তারা এসব কাজের টেমপ্লেট/মকআপ পূর্বেই প্রচুর পরিমানে করে রাখে। ফলে একটি কাজকেই সামান্য মডিফাই করে ঘুড়িয়ে ফিরিয়ে বিভিন্ন বায়ারকে প্রদান করে। মূলতঃ কাজ করতে করতে আপনিও প্রফেশনাল হবেন, বহু এ্যাডভান্স টেকনিক আপনিও শিখে ফেলবেন। তখন আপনিও বুঝতে সক্ষম হবেন, কিভাবে ২ দিন এর কাজ ২ ঘন্টায় ডেলিভারি দেওয়া যায়।

এসব বিবেচনায় নুতন ফ্রিল্যান্সাররা আজই শুরু করতে পারেন ফাইভার অনলাইন ক্যারিয়ার।

২. ফাইভারে যেহেতু নিজের গিগকে প্রেজেন্ট করার বহুমূখী প্লাটফর্ম রয়েছে, ফলে নুতন ফ্রিল্যান্সারদের সহজে কাজ পাওয়ার সম্ভাবনা থাকে।

৩. ৫ ডলার দিয়ে অফার পোষ্ট করলেও অতিরিক্ত সুযোগ সুবিধার অফার দিয়ে বাড়তি অনেক ডলার উপার্জনের সুযোগ রয়েছে। নিচের লিংকে ক্লিক করে দেখুন-

https://www.fiverr.com/srishet123/do-a-logo?context=adv.cat_3.subcat_49&context_type=rating&funnel=201501120606542555264180&pos=2

 

উপরের স্ক্রিণশটে দেখুন, গিগ সেল হয়েছে ৫ ডলার, কিন্তু এক্সট্রা ডলার উপার্জনের করেছে এভাবে- ২ দিনে ডেলিভারীর জন্য অতিরিক্ত ২০ ডলার দিতে হবে। এভাবে ফাইভারে যদিও ৫ ডলারের গিগ সেল হয়, কিন্তু চেষ্টা করলে অতিরিক্ত অনেক বেশি উপার্জনও সম্ভব।

৩. সর্বোপরি ফাইভারে একজন ফ্রিল্যান্সারের শক্তিসালী নিয়ণ্ত্রন ব্যবস্থা, নিজেকে প্রোমট করার বহুমূখী ফিচার, দ্রুত কাজ পাওয়া, গ্যারান্টেড পেমেন্ট ইত্যাদি বিষয়ের জন্য নুতন ফ্রিল্যান্সারদের জন্য একটি বেষ্ট অনলাইন মার্কেটপ্লেস হতে পারে ফাইভার। হ্যাপি ফ্রিল্যান্সিং!

-ফরিদ আহম্মেদ

 

You are here: Home Using Joomla! Using Extensions Components Content Component Article Categories ফাইভার, নুতন ফ্রিল্যান্সারদের জন্য বেষ্ট অনলাইন মার্কেটপ্লেস, কেন?

Customer satisfaction is our main objectives.