Al-Hera Multimedia

আপনি কি ওয়েব ডেভেলপার হতে চান? জেনে নিন অনলাইনে এর চাহিদা, শেখার উপায়সহ বিস্তারিত গাইডলাইন

সুপ্রিয় পাঠকবৃন্দ আসসালামুআলাইকুম। প্রতিনিয়তই প্রচুর সংখ্যক ওয়েবসাইট অনলাইনে যুক্ত হচ্ছে কিন্তু সে তুলনায় ওয়েব প্রোগ্রামিং/ডেভেলপমেন্ট সম্পর্কিত কাজ জানা লোক সে হারে বৃদ্ধি পাচ্ছে না।

তাই আপনি যদি ওয়েব প্রোগ্রামিং/ডেভেলপমেন্ট এর কাজ শিখেন তবে আপনার ক্যারিয়ার হিসেবে বেছে নিতে চান তবে আপনি খুব সহজেই কিছু নির্দিষ্ট গাইডলাইন অনুসরন করলে সফল হতে পারবেন। কারন সাম্প্রতিক সময়ের এক প্রতিবেদনে দেখা গেছে যে জনপ্রিয় মার্কেটপ্লেস আপওয়ার্ক(ওডেস্ক) ও ইল্যান্সে সবচেয়ে বেশি ওয়েব প্রোগ্রামিং/ডেভেলপমেন্ট সম্পর্কিত কাজের চাহিদা রয়েছে। তবে এক্ষেত্রে একটি মজার বিষয় হচ্ছে যে সবচাইতে বেশি ওয়েব প্রোগ্রামিং সম্পর্কিত কাজের চাহিদা থাকলেও সারাবিশ্বে ওয়েব প্রোগ্রামিং/ডেভেলপমেন্ট জানা লোক গ্রাফিক ডিজাইনার কিংবা এসইও জানা লোকেদের তুলনায় অনেক কম। তাই এ কাজে আপনার সফল হওয়ার সম্ভাবনা সবচাইতে বেশি। এর সত্যতা যাচাই এর জন্য একটু লক্ষ্য করলে আপনি দেখতে  পাবেন যে একটা এসইও সম্পর্কিত জব কিংবা গ্রাফিকস ডিজাইন সম্পর্কিত কাজের জন্য যতগুলো আবেদন জমা পড়ে ওয়েব প্রোগ্রামিং সম্পর্কিত কাজের জন্য তার তুলনায় আবেদন জমা পড়ে অনেক কম। অর্থাৎ এখানে আপনি অন্যান্য প্রফেশনালদের কাছ থেকে একটু বেশি এগিয়ে থাকবেন।

 

ওয়েব ডেভেলোপার হতে হলে আপনাকে  কি কি কাজ করতে হবে?

আমরা জানি যে কোন ডেভেলোপিং কাজের জন্য প্রথম যে গুনটি আপনার মধ্যে থাকতে হবে তা হলো প্রচুর ধৈয্য শক্তি অর্থাৎ প্ররিশ্রম করার মানসিকতা। আমরা আমাদের উজ্জল ভবিষ্যত এর জন্য স্কুল, কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনার জন্য আমাদের জীবনের ২০-২৫ বছর অতিবাহিত করে দেই, তাহলে কি আমরা আউটসোর্সিংয়ের মাধ্যমে  ৬০-৭০ হাজার টাকা আয়ের জন্য ১ থেকে ১.৫ বছর অতিবাহিত করে কাজ শিখতে পারবো না। তাই তাড়াহুড়ো করে প্রথমেই টাকার পেছনে না ছুটে প্রথমে কিছুটা সময় নিয়ে আপনি আপনাকে ভালো মানের কাজের জন্য তৈরি করুন তখন দেখবেন আপনি টাকার পেছনে দৌড়াচ্ছেন না টাকাই আপনার পেছনে দৌড়াচ্ছে।

ওয়েবডিজাইনার হতে হলে কম্পিউটার সায়েন্স এর ছাত্র কি অবশ্যই হতে হবে কিনা?

আমাদের সমাজে প্রচলিত একটি ভুল ধারনা আছে যে ওয়েব ডিজাইনার হতে হলে কম্পিউটার সায়েন্স থেকে অবশ্যই পাশ করতে হবে। কিন্তু এ ব্যাপারটি একেবারেই ভুল, কারন বেশিরভাগ ওয়েব ডেভেলপমেন্ট সম্পর্কিত অফিসগুলোতে গিয়ে যে তথ্য পাওয়া গেল তাতে দেখা গেল যে সেখানে প্রায় ৯০% ওয়েব ডেভেলপার রয়েছেন যাদের এডুকেশন ব্যাকগ্রাউন্ড কিন্তু ভিন্ন।



ওয়েব ডিজাইন এর মাধ্যমে কেমন আয় করা যেতে পারে?

আপনার আয় নির্ভর করবে আপনার দক্ষতার উপর। আপনি যত দক্ষ হবেন আপনার আয় তত বেশি হবে। একজন প্রফেশনাল দক্ষ ওয়েব ডিজাইনারের পারিশ্রমিক বিভিন্ন জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে ঘন্টা প্রতি ২০ ডলার হতে ৫০ ডলার পর্যন্ত হয়ে থাকে। তবে এর পরিমান আপনার দক্ষতা ও অভিজ্ঞতার উপর ভিত্তি করে আরও বেশি কিংবা কমও হতে পারে।


ওয়েব ডিজাইন ভালোভাবে শিখতে হলে কত সময় লাগতে পারে?

কত সময় লাগতে পারে তা নির্ভর করবে আপনার মেধা, শ্রম, ক্রিয়েটিভিটি এ্রবং আপনি প্রতিদিন শিখতে কতটা সময় ব্যয় করছেন তার উপর। আপনি যদি প্রতিদিন নিয়মিতভাবে ৪-৫ ঘন্টা ধরে মনোযোগ সহকারে প্রচেষ্টা চালান তাহলে ৫ থেকে ৬ মাস সময় লাগতে পারে বা আপনার মেধা প্রখর হলে আপনি তার চেয়েও কম সময়ে ভালভাবে শিখে নিতে পারবেন। তবে মনে রাখবেন এ ধরনের কাজে সবসময়েই কিন্তু আপডেট আসে তাই কাজের প্রয়োজনে প্রতিনিয়তই আপনাকে শিখতে হবে প্রতিযোগীদের চাইতে এগিয়ে থাকার জন্য।


কিভাবে ঘরে বসেই শিখবেন, হয়ে উঠবেন দক্ষ প্রফেশনাল হিসাবে

শেখার জন্য অনলাইনে রয়েছে প্রচুর রিসোর্স। গুগলে সার্চ দিলে পেয়ে যাবেন ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট শেখার প্রচুর টিউটোরিয়াল। আর বাংলায় শেখার জন্য সংগ্রহ করতে পারেন আল-হেরা মাল্টিমিডিয়ার পূর্ণাঙ্গ টিউটোরিয়াল প্যাকেজ “ওয়েব ডিজাইন ও ডেভেলপমেন্ট” টিউটোরিয়ালগুলোর বিস্তারিত জানতে ও লাইভ ডেমো দেখতে এ লিংকে ক্লিক করে দেখতে পারেন।

 

ওয়েবডিজাইন কিংবা ওয়েব ডেভেলপিংয়ের মধ্যে পার্থক্য কি?

ওয়েব ডিজাইন হচ্ছে বাহ্যিক কাঠামো যা আমরা যেকোন একটি ওয়েব সাইটে প্রবেশ করলেই দেখতে পারি যেমন: তার কালার, লে-আউট ইত্যাদি। আর ওয়েব সাইটটিকে কার্যপোযোগি করতে হলে অর্থাৎ তার প্রতিটি অপশন যাতে ভালো ভাবে কাজ করে তা করতে হলে যা করতে হবে তাকে বলে ডেভেলপমেন্ট।
ওয়েব ডিজাইনের জন্য শিখতে হবে-Html, CSS, Css3, Javascript, Jquery, Psd to Html etc.
ওয়েব প্রোগ্রামিং/ডেভেলপমেন্ট/CMS এর জন্য শিখতে হবে-Php/mysq, Php framework, Wordpress, Wordpress theme development, Joomla etc.

সকলকে সাথে থাকার জন্য ধন্যবাদ। হ্যাপি ফ্রিল্যা্ন্সিং।

মো: আরিফুল হক ( সোহেল)

You are here: Home Using Joomla! Using Extensions Components Content Component Article Categories আপনি কি ওয়েব ডেভেলপার হতে চান? জেনে নিন অনলাইনে এর চাহিদা, শেখার উপায়সহ বিস্তারিত গাইডলাইন

Customer satisfaction is our main objectives.