Al-Hera Multimedia

ওয়ার্ডপ্রেস প্লাগ-ইনস ডেভলপমেন্ট, সম্ভাবনাময় ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

ওয়ার্ডপ্রেস বর্তমান প্রেক্ষাপটে সবচেয়ে শক্তিশালী ও জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। ওয়ার্ডপ্রেস দিয়ে ব্লগিং সাইট থেকে শুরু করে পোর্টফোলিও, ফটোগ্যালারী,

 

অনলাইন নিউজ পেপার, ইকমার্স ইত্যাদি প্রায় সব ধরনের সাইটই করা সম্ভব।
শক্তিসালী সিকিউরিটি, ইজি ম্যানেজমেন্ট ও বিশাল প্লাগইনস ভান্ডার এসব সুবিধা থাকার কারনে বর্তমানে লক্ষ লক্ষ ওয়েবসাইট তৈরি হচ্ছে ওয়ার্ডপ্রেস দিয়ে। এক সমীক্ষায় দেখা গেছে বর্তমানে প্রতিদিন ১ লক্ষেরও বেশি নুতন ওয়েবসাইট তৈরি হচ্ছে ওয়ার্ডপ্রেস দিয়ে।

ওয়ার্ডপ্রেস প্লাগ-ইনস্ কি?                          
এটা হচ্ছে ডেভলপারদের তৈরিকৃত এক্সট্রা টুল যা ওয়েবসাইটে প্রয়োজনমাফিক ব্যবহার করা যায়। বাই ডিফল্ট এটা ওয়ার্ডপ্রেসে থাকে না, এটি ইনস্টল করে নিতে হয়। খুবই স্বল্প সময়ে সম্পন্ন করা যায় এ প্লাগ-ইনস এর মাধ্যমে। উদাহরণস্বরুপ,
  আপনি সাইটে একটি পোল/ভোটিং সিস্টেম যুক্ত করতে চান। পিএইচপি দিয়ে করলে সময় লাগবে অনেক। কিন্তু, ওয়ার্ডপ্রেসে রয়েছে এ সংক্রান্ত প্লাগ-ইনস। মাত্র কয়েক মিনিটেই প্লাগ-ইনস সেটিংস এর মাধ্যমে সাইটে সংযুক্ত করতে পারেন পোল সিস্টেম।

ওয়ার্ডপ্রেস প্লাগ-ইনস্ ডেভলপমেন্ট এর চাহিদা
সমগ্র বিশ্বে ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীর সংখ্যা বৃদ্ধির সাথে সাথে ওয়ার্ডপ্রেসের বেসিক কাজ থেকে শুরু করে থিম ডেভলপমেন্ট, কাষ্টমাইজেশণ, প্লাগ-ইনস্ ডেভলপমেন্ট এর চাহিদাও বাড়ছে। অনলাইন ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ওডেস্ক, ফ্রিল্যান্সার ইত্যাদি সাইটসমূহে ওয়ার্ডপ্রেস প্লাগ-ইনস্ ডেভলপমেন্ট দিয়ে সার্চ দিলেই অনুধাবন করা যায় এর চাহিদা ও কাজের রেট। একজন প্রফেশনাল প্লাগ-ইনস ডেভলপার ঘন্টায় ২০ থেকে ৪০ ডলার রেটে কাজ করে থাকেন। অর্থাৎ, দিনে কেও যদি ৬ ঘন্টা কাজ করে তবে প্রতিদিন হবে ২০x৬=১২০ ডলার। মাসে হবে ৩০০০ ডলারের উপরে। মূলতঃ আন্তর্জাতিকমানের দক্ষতাই আপনার আয়ের পরিমাণ নির্ধারণ করবে।

ওয়ার্ডপ্রেস প্লাগ-ইনস ডেভলপাররা ফ্রিল্যান্স মার্কেটপ্লেস ছাড়াও বিভিন্ন থিম মার্কেটপ্লেসে বিক্রি করে আয় করতে পারেন। টেমপ্লেট বিক্রির বিখ্যাত মার্কেটপ্লেস  থিমফরেষ্ট.নেট ভিজিট করলেই বুঝতে পারবেন, ওয়ার্ডপ্রেস প্লাগ-ইনস বিক্রি করেও ডেভলপাররা আয় করছে প্রচুর অর্থ।


কিভাবে শিখবেন?
নেটে রয়েছে প্রচুর টিউটোরিয়াল ও রিসোর্স। মনে রাখতে হবে-ওয়ার্ডপ্রেস প্লাগ-ইনস্ ডেভলপমেন্ট ভালমত শিখতে হলে আপনাকে প্রথমেই শিখতে হবে পিএইচপি, সাথে প্রয়োজন হবে Css, Html, Javascript. আর হ্যাঁ, বাংলা ভাষায় আল-হেরা মাল্টিমিডিয়া শীঘ্রই প্রকাশ করবে প্রফেশনাল ওয়ার্ডপ্রেস প্লাগ-ইনস ডেভলপমেন্ট।
সবার সুখী ও সমৃদ্ধ জীবন কামনা করে রাখছি।
-ফরিদ আহম্মেদ

You are here: Home Using Joomla! Using Extensions Components Content Component Article Categories wordpress ওয়ার্ডপ্রেস প্লাগ-ইনস ডেভলপমেন্ট, সম্ভাবনাময় ফ্রিল্যান্সিং ক্যারিয়ার

Customer satisfaction is our main objectives.